চাকরি বাজারের ‘সাধারন জ্ঞান’ বিভাগে সকলকে স্বাগত। এই বিভাগে কেন্দ্র ও রাজ্য সরকারি সমস্থ প্রতিযোগিতা মূলক পরীক্ষার উপযোগী জি. কে. বিষয়ে আলোচনা করা হয়ে থাকে। আজকের পাঠে আমরা জেন পিয়াজেঁর প্রজ্ঞামূলক বিকাশের তত্ত্ব নিয়ে আলোচনা করলাম। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই অধ্যায় থেকে নানান ধরনের প্রশ্ন আসতে দেখা যায়। তাই আপনার সাধারণ জ্ঞানের ভান্ডার কে বৃদ্ধি করার জন্য অবশ্যই এই অধ্যায়টি পড়ুন।
Jean Piaget’s Cognitive Development Theory
পিয়াজেঁর প্রজ্ঞামূলক বিকাশের তত্ত্ব
মনস্তত্ত্ববিদ ও জৈব বিশারদ জেন পিয়াজেঁ ১৮৯৬ খ্রিস্টাব্দে সুইজারল্যান্ডে জন্মগ্রহণ করেন। তিনি প্রজ্ঞামূলক বিকাশের গবেষণার ক্ষেত্রে দার্শনিক ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির সমন্বয় ঘটিয়েছেন। আজীবন তিনি প্রজ্ঞামূলক বিকাশের উপর গবেষণায় নিজেকে যুক্ত রেখেছিলেন। পিয়াজেঁর তত্ত্বের মুল দার্শনিক ভিত্তি হল জ্ঞান মানুষের জন্মগত সংগঠন নয়, জ্ঞান মানুষ বিভিন্ন অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করে। আবার পিয়াজের তত্ত্বের জৈবিক ভিত্তি হিসেবে তিনি বলেছেন শিশু পূর্বনির্ধারিত পদ্ধতিতে পরিবেশের সঙ্গে প্রতিক্রিয়া করে এবং আত্তীকরণ ও সহযোজন এর মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে পরিবেশের সঙ্গে প্রতিক্রিয়া করে। |
পিয়াজেঁ জ্ঞানমূলক বিকাশের স্তর (piaget’s stages of cognitive development) :দীর্ঘদিন ধরে বিভিন্ন বয়সের শিশুদের প্রজ্ঞামূলক বিকাশ এর উপর গবেষণা করে পিয়াজেঁ জ্ঞানমূলক বিকাশের চারটি স্তরের কথা বলেছেন। স্তরগুলি নিন্মরুপঃ ১. সংবেদন সঞ্চালনমূলক স্তর (Sensory Motor Stage): জন্ম থেকে শুরু করে ২ বছর বয়স পর্যন্ত এই স্তরের স্থিতিকাল। এই স্তরের মূল বৈশিষ্ট্য গুলি হল দেহ সঞ্চালন ও ইন্দ্রিয়ের ব্যবহারের মাধ্যমে পরিবেশের সঙ্গে প্রক্রিয়াকরণ, আত্মকেন্দ্রিকতা, বস্তুর স্থায়িত্ব সম্পর্কে শিশুর জ্ঞান থাকেনা। ২. প্রাক সক্রিয়তার স্তর (Pre-Operational Stage): সাধারণত ২ বছর বয়স থেকে ৭ বছর বয়স পর্যন্ত এই স্তরের স্থিতিকাল। এই স্তরের মূল বৈশিষ্ট্য গুলি হল সর্বপ্রাণবাদ, পূর্ব অভিজ্ঞতার অনুকরণ, রুপক অভিনয়, কল্পনাপ্রবনতা, বস্তুকে তাঁর নামের মাধ্যমে সনাক্তকরণ ইত্যাদি। ৩. মূর্ত সক্রিয়তার স্তর (Concrete Operational Stage): ৭ বছর থেকে শুরু করে ১১ বছর বয়স পর্যন্ত এই স্তরের স্থিতিকাল। এই স্তরের মূল বৈশিষ্ট্য গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো শিশুর সংরক্ষণের ধারণা, সংখ্যার ধারণা, যুক্তিপূর্ণ চিন্তাভাবনা, শ্রেণীকরণের ধারনা, ক্রমপর্যায় ইত্যাদি। ৪. যৌক্তিক সক্রিয়তার স্তর (Formal Operational Stage): সাধারণত ১১ বছর বয়স থেকে ১৮ বছর বয়স পর্যন্ত এই স্তরের স্থিতিকাল। এই স্তরের মূল বৈশিষ্ট্য গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো শিশু বিমূর্ত চিন্তা করার ক্ষমতা অর্জন করে, গ্রুপ অপারেশন, ভবিষ্যৎ সম্পর্কে চিন্তা করে, প্রকল্প গঠন, কার্যকারণ ব্যাখ্যা করা, ইত্যাদি। |
পিয়াজেঁর তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য (Educational significance of Piaget’s theory):
|
Cognitive Development Theory Model Question
|
∗ শিশু যখন বিমূর্ত চিন্তা করতে পারে পিয়াজেঁর মতে তখন প্রজ্ঞামূলক বিকাশের কোন্ স্তরে অবস্থিত ? (ক) সংবেদন চালকমূলক স্তর (খ) প্রাক্ সক্রিয়তার স্তর (গ) মূর্ত সক্রিয়তার স্তর (ঘ) যৌক্তিক সক্রিয়তার স্তর |
|
|
∗ প্রজ্ঞামূলক বিকাশের উপর যিনি দীর্ঘদিন গবেষণা করেছেন তিনি হলেন ? (ক) কোহেলার (খ) পিয়াজেঁ (গ) ভাইগটস্কি (ঘ) কোহেলবার্গ |
|
|
∗ পিয়াজেঁ কোন্ ধরনের নির্মিতিবাদের কথা বলেছেন? (ক) ব্যক্তিনির্ভর (খ) সমাজনির্ভর (গ) ক ও খ দুটিই (ঘ) কোনোটিই নয় |
|
|
∗ জেন পিয়াজেঁ তাঁর প্রজ্ঞামূলক বিকাশ তত্ত্বে ক-টি স্তরের কথা বলেছেন? (ক) তিনটি (খ) পাঁচটি (গ) চারটি (ঘ) চারটি |
|
|
∗ মূর্ত সক্রিয়তামূলক স্তরের (Concrete-Operational Stage) বয়সসীমা হল (ক) দুই থেকে সাত বছর (খ) সাত থেকে এগার বছর (গ) পাঁচ থেকে বার বছর (ঘ) দশ থেকে পনের বছর |
|
|
∗ প্রাক সক্রিয়তামূলক স্তরের (Pre-Operational Stage) বয়সসীমা হল (ক) দুই থেকে সাত বছর (খ) সাত থেকে এগার বছর (গ) পাঁচ থেকে বার বছর (ঘ) দশ থেকে পনের বছর |
|
|
∗ সংবেদন চালকমূলক স্তরের (Sensory Motor Stage) বয়সসীমা হল (ক) দুই থেকে সাত বছর (খ) সাত থেকে এগার বছর (গ) পাঁচ থেকে বার বছর (ঘ) জন্ম থেকে দুই বছর |
|
|
∗ যৌক্তিক সক্রিয়তার স্তরের (Formal Operational Stage) বয়সসীমা হল (ক) দুই থেকে সাত বছর (খ) সাত থেকে এগার বছর (গ) পাঁচ থেকে দশ বছর (ঘ) 11 বছর থেকে 18 বছর |
|
|
∗ নীচের কোনটি প্রজ্ঞামূলক ক্রমবিকাশের সংশ্লিষ্ট নয়? (ক) ভারসাম্য (খ) ব্যক্তিত্ব (গ) পরিণমন (ঘ) সামাজিক মিথষ্ক্রিয়া |
|
|
∗ নীচের কোনটি প্রাকৃসক্রিয়তার স্তরের বৈশিষ্ট্য নয়? (ক) সর্বপ্রাণবাদ (খ) বিপরীতমুখী প্রক্রিয়া (গ) বাস্তববাদ (ঘ) কৃত্রিমতা |
|
|
∗ শিশুরা নিম্নলিখিত কোন পর্যায়ে তাদের চোখ, কান এবং হাত দিয়ে “চিন্তা করে” ? (ক) সংবেদন চালকমূলক স্তর (খ) মূর্ত সক্রিয়তার স্তর (গ) কংক্রিট অপারেশনাল স্তর (ঘ) যৌক্তিক সক্রিয়তার স্তর |
|
|
∗ (A) সঠিক কার্যকারণ ব্যাখ্যা করতে সক্ষম হয় (B) ভবিষ্যৎ সম্পর্কে চিন্তা করতে পারে (C) সম্ভাবনা থেকে প্রকৃত সত্যকে চিন্তা করতে পারে (D) সমস্যাসমাধানে স্বাচ্ছন্দ্য বোধ করে এক্ষেত্রে বালকটি প্রজ্ঞামূলক বিকাশের কোন্ স্তরে অবস্থিত ? (ক) সংবেদন চালকমূলক স্তর (খ) মূর্ত সক্রিয়তার স্তর (গ) প্রাক্ সক্রিয়তার স্তর (ঘ) যৌক্তিক সক্রিয়তার স্তর |
|
|
∗ ক্লাস পিকনিক করার বিষয়ে রিয়া ঋষভের সাথে একমত নয়। তিনি মনে করেন যে সংখ্যাগরিষ্ঠের জন্য নিয়মগুলি সংশোধন করা যেতে পারে। পিঁয়াজের মত আনুসারে এই ধরনের মতানৈক্য হল – (ক) ভিন্নধর্মী নৈতিকতা (খ) জ্ঞানীয় অপরিপক্কতা (গ) প্রতিক্রিয়া (ঘ) সহযোগিতার নৈতিকতা |
|
|
. ∗ পিয়াজেঁর মতে ব্যক্তির অভিযোজনে যে প্রক্রিয়াগুলির সমন্বয় প্রয়োজন সেগুলি হল (ক) শিখন, আত্তীকরণ ও সাংগঠনিকীকরণ (খ) শিখন, সংরক্ষণ ও সাংগঠনিকীকরণ (গ) শিখন, আত্তীকরণ ও সহযোজন (ঘ) আত্তীকরণ, সহযোজন ও সাংগঠনিকীকরণ |
|
|
∗ সঠিক উত্তরটি চিহ্নিত করো— (ক) শিখনে নির্মিতিবাদ দৃষ্টিভঙ্গিতে পিয়াজেঁ সমাজের উপর গুরুত্ব দিয়েছেন (খ) শিখনে নির্মিতিবাদ দৃষ্টিভঙ্গিতে পিয়াজেঁ ব্যক্তির উপর গুরুত্ব দিয়েছেন (গ) পিয়াজেঁর মতে শিখনে নির্মিতিবাদ দৃষ্টিভঙ্গি ব্যক্তি ও সমাজের যোগফল (ঘ) পিয়াজেঁর মতে শিখনে নির্মিতিবাদ দৃষ্টিভঙ্গি ব্যক্তি ও সমাজের গুণফল |
|
|
∗ প্রজ্ঞামূলক বিকাশে ক্রমপর্যায়গুলি হল (ক) প্রাক্ সক্রিয়তার স্তর— সংবেদন-চালকমূলক স্তর— মূর্ত সক্রিয়তার স্তর— যৌক্তিক সক্রিয়তার স্তর (খ) সংবেদন-চালকমূলক স্তর— প্রাক্ সক্রিয়তার স্তর— মূর্ত সক্রিয়তার স্তর— যৌক্তিক সক্রিয়তার স্তর (গ) সংবেদন-চালকমূলক স্তর— মূর্ত সক্রিয়তার স্তর— প্রাক সক্রিয়তার স্তর— যৌক্তিক সক্রিয়তার স্তর (ঘ) সংবেদন-চালকমূলক স্তর — প্রাক্ সক্রিয়তার স্তর— যৌক্তিক সক্রিয়তার স্তর— মূর্ত সক্রিয়তার স্তর |
|
|
∗ পিয়াজেঁর মতে নৈতিক বিকাশের ক্রমপর্যায় হল— (ক) অ্যানোমি → হেট্রোনমি অথরিটি → হেট্রোনমি-রেসিপ্রোসিটি → অটোনমি (খ) অ্যানোমি → হোট্রোনমি অথরিটি → অটোনমি → হেট্রোনমি-রেসিপ্রোসিটি (গ) অ্যানোমি → হেট্রোনমি-অটোনমি → রেসিপ্রোসিটি → হেট্রোনমি-অথরিটি – (ঘ) অ্যানোমি → অটোনমি→ হেটোনমি অথরিটি → হেট্রোনমি-রেসিপ্রোসিটি |
|
|
∗ “জ্ঞান মানুষের আবিষ্কৃত, জ্ঞান মানুষের জন্মগত সংগঠনের মধ্যে থাকে না বা আবিষ্কৃত বস্তুর মধ্যে থাকে না” –এই কথাটি বলেছেন- (ক) ভাইগটস্কি (খ) পিঁয়াজে (গ) কোহলবার্গ (ঘ) বান্দুরা |
|
|
∗ শিশু সব বস্তুকে সজীব মনে করে, বিভিন্ন বস্তুর মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্য খোঁজে, আন্য বস্তুর সঙ্গে তুলনা করে। উপরোক্ত বৈশিষ্টগুলি প্রজ্ঞামূলক বিকাশের কোন্ স্তরের অন্তর্গত? (ক) সংবেদন চালকমূলক স্তর (খ) যৌক্তিক সক্রিয়তার স্তর (গ) প্রাক্ সক্রিয়তার স্তর (ঘ) কোনোটিই নয় |
|
|
∗ পিঁয়াজে শিশুর জীবন বিকাশের ধারাকে ব্যাখ্যা করার জন্য যেসকল ধারণার কথা বলেছেন সেগুলি হল— (ক) মনোবিদ্যা, ভূবিদ্যা ও নৃতত্ত্বের ঐতিহাসিক ধারণা (খ) গণিত, তর্কবিদ্যা ও দার্শনিক চিন্তার ঐতিহাসিক ধারণা (গ) জীববিদ্যা, তর্কবিদ্যা ও বৈজ্ঞানিক চিন্তার ঐতিহাসিক ধারণা (ঘ) উপরের সবকটি |
|
|
∗ পিঁয়াজের মতে শিশুর জৈবিক সক্রিয়তার দুটি পরস্পর বিপরীত উপাদান হল— (ক) খাদ্য ও বস্ত্র (খ) আত্তীকরণ ও উপযোজন (গ) বংশগতি ও সমাজ (ঘ) দেহ ও মন |
|
|
∗ যে ধারণাগুলি শিশুর সক্রিয় চিন্তনে সহায়তা করে বলে জ্যা পিঁয়াজে মনে করেন— (ক) অপারেশন (খ) গিফ্ট (গ) অকুপেশন (ঘ) অবলিগেশন |
|
|
∗ নিচের কোন স্তরে শিশুরা সংরক্ষণের ধারণা শেখে? (ক) সংবেদন চালকমূলক স্তর (খ) যৌক্তিক সক্রিয়তার স্তর (গ) প্রাক্ সক্রিয়তার স্তর (ঘ) মূর্ত সক্রিয়তার স্তর |
|
|
∗ মানসিক উপস্থাপনা বা ধারণাকে বলে? (ক) তথ্য (খ) অভিযোজন (গ) স্কিমা (ঘ) দৃশ্য |
|
|
∗ জ্যাঁ পিঁয়াজে মতে যে নির্দিষ্ট রীতিতে শিশুর চিন্তার মধ্যে ধারণা সংঘবদ্ধ হয় সেটি হল (ক) চিন্তাবদ্ধতা (খ) ছন্দবদ্ধতা (গ) দলবদ্ধতা (ঘ) সংগবদ্ধতা |
|
|
∗ ‘জেনেটিক এপিস্টেমোলজি‘ নামক মতবাদটির প্রবক্তা হলেন— (ক) পিঁয়াজে (খ) কোহলবার্গ (গ) কান্ট (ঘ) ফ্ল্যাভেল |
|
|
∗ (A) শিশু নিজের জগতে বাস করে (B) সমাজ সচেতনতা থাকে না (C) বস্তুর স্থায়িত্ব সম্পর্কে বোধ থাকে না (D) কার্যকারণ বুঝতে শেখে উপরের বৈশিষ্ট্যগুলি প্রজ্ঞামূলক বিকাশের কোন্ স্তরে দেখা যায়? (ক) প্রাক্ সক্রিয়তার স্তর (খ) সক্রিয়তার স্তর (গ) সংবেদনচালক মূলক স্তর (ঘ) যৌক্তিক সক্রিয়তার স্তর |
|
|
∗ পিঁয়াজে মানববিকাশের যে দুটো দিকের কথা বলেছেন- (ক) দৈহিক বিকাশ ও জ্ঞানমূলক বিকাশ (খ) জ্ঞানমূলক বিকাশ ও অনুভূতিমূলক বিকাশ (গ) সাধারণ বিকাশ ও বিশেষ বিকাশ (ঘ) বিশেষ বিকাশ ও অনুভূতিমূলক বিকাশ |
|
|
∗ জ্যাঁ পিঁয়াজের মতে, শিশুর নিয়মতান্ত্রিক চিন্তনের স্তরের ব্যাপ্তি- (ক) ২. থেকে ১৬ বছর বয়স পর্যন্ত (খ) ৭থেকে ১২ বছর বয়স পর্যন্ত (গ) ৯ থেকে ১৪ বছর বয়স পর্যন্ত (ঘ) ১১ থেকে ১৬ বছর বয়স পর্যন্ত |
|
|
∗ জ্যাঁ পিঁয়াজের মতে, শিশুর বাস্তব চিন্তনের স্তরের ব্যাপ্তি— (ক) 2 থেকে ৭ বছর বয়স (খ) ৭ থেকে ৯ বছর বয়স (গ) ৭ থেকে ১৪ বছর বয়স (ঘ) ৭ থেকে ১১ বছর বয়স |
|
|
∗ পিঁয়াজের তত্ত্বে মানুষের বৌদ্ধিক বা জ্ঞানমূলক বিকাশের ক্ষেত্রে যেটির অস্তিত্ব নেই (ক) নিয়মতান্ত্রিক সক্রিয়তা স্তর (খ) ধারণামূলক স্তর (গ) বিভেদমূলক স্তর (ঘ) বাস্তব সক্রিয়তার স্তর |
|
|
∗ The Developmental Psychology of Jean Piaget’ নামক বইটি প্রকাশ করেন— (ক) পিঁয়াজে (খ) ফ্ল্যাভেল (গ) কোহলবার্গ (ঘ) রুশো |
|
Related Post: –
- Pseudonyms Of Famous Bengali Writers [Download]
- diseases caused by deficiency of vitamins and minerals – Bengali notes[pdf]
• Cognitive Development Theory of Jean Piage FAQs:
১. শিশুর পূর্ব জ্ঞানের সঙ্গে নতুন জ্ঞানের যোগ হওয়ার প্রক্রিয়াকে কি বলে ? উঃ- আত্তীকরণ |
২. সমস্যা সমাধান ও যুক্তি কোন পর্যায়ে বিকশিত হয় ? উঃ- যৌক্তিক সক্রিয়তার স্তর |
৩. __ হল মানসিক উপস্থাপনা বা ধারণা। উঃ- স্কিমা |