কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব এবং তাদের সমাধিস্থল

চাকরি বাজারের সাধারন জ্ঞান বিভাগে সকলকে স্বাগত, আজকে আমরা ভারতের কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব এবং তাদের সমাধিস্থল নিয়ে আলোচনা করব। এই বিভাগে কেন্দ্র ও রাজ্য সরকারি সহ সমস্থ প্রতিযোগিতা মূলক পরীক্ষার উপযোগী জি. কে. বিষয়ে আলোচনা করা হয়ে থাকে। আজকের পাঠে ভারতের কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব এবং তাদের সমাধিস্থল নিয়ে আলোচনা করা হল।  এই প্রশ্নগুলি রেল, ব্যাংক, এস এস সি,  পি এস সি, ইউপিএসসি, স্কুল সার্ভিস কমিশন, বনদপ্তর, আর্মি, নেভি,  এয়ার ফোর্স, পুলিশ, ডব্লিউবিসিএস, মিসলেনিয়াস, ক্লার্কশিপ প্রভৃতি পরীক্ষার জন্য উপযোগী। তাই আপনার সাধারণ জ্ঞানের ভান্ডার কে বৃধি করার জন্য অবশ্যই এই বিভাগটি ফলো করুন।

কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব এবং তাদের সমাধিস্থল

 

জি. কে.  বিভাগের আমাদের আজকের আলোচনার বিষয় হল ভারতের কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব এবং তাদের সমাধিস্থল। বিভিন্ন প্রতিযোগিতামূলক এবং চাকরির পরীক্ষায় এই বিভাগ থেকে নানান ধরনের প্রশ্ন এসে থাকে। যেমন উদাহরণ হিসেবে বলা যায় ১. ইন্দিরা গান্ধী’র সমাধিস্থল এর নাম কি ?  উত্তর হবে শক্তি স্থল।  ২. জহরলাল নেহেরু’র সমাধিস্থলের নাম কি ? উত্তর হবে শান্তি ভান। ৩. রাজীব গান্ধী’র সমাধিস্থলের নাম কি? উত্তর হবে বীর ভূমি। এরকম নানান ধরনের প্রশ্ন বিভিন্ন পরীক্ষায় বার বার এসেছে। তাই এই বিভাগটি পরীক্ষার্থীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

ব্যক্তির নাম

সমাধিস্থলের নাম

১)  ইন্দিরা গান্ধী  –      শক্তি স্থল
২)  চন্দ্র শেখর  –      একতা স্থল
৩)  জহরলাল নেহেরু  –     শান্তি ভান
৪)  কে. আর. নারায়ণ  –   উদয় ভূমি
৫)  মহাত্মা গান্ধী  –     রাজঘাট
৬)  রাজীব গান্ধী  –     বীর ভূমি
৭)  লাল বাহাদুর শাস্ত্রী  –   বিজয় ঘাট
৮)  চৌধুরী চরন সিং  –    কিষান ঘাট
৯)  মহার্জী দেশাই  –    অভয় ঘাট
১০)  ডঃ শংকর দায়াল শর্মা  –    সমতা স্থল
১১)  ডঃ রাজেন্দ্র প্রসাদ  –    মহাপ্রয়াণ ঘাট
১২)  সঞ্জয় গান্ধী  –    শান্তি ভান

 

 

আরও পড়ুন

 

বিঃদ্রঃ – চাকরিবাজার কোনও সরকারী প্রতিষ্ঠান নয় বা কোনো প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত নয় । চাকরিবাজারে লেখা তথ্য গুলি বিভিন্ন সর্বভারতীয় পত্রিকা এবং বিভিন্ন চাকরী সংক্রান্ত ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয় । বিস্তারিত তথ্য চাকরি প্রদানকারী সংস্থার ওয়েবসাইটে পাওয়া যাবে । আমাদের কাজ হ’ল পরীক্ষার্থীদের তাৎক্ষণিক তথ্য দেওয়া যা কোনও আইনী দলিল গঠন করে না । যদিও চাকরিবাজারে তথ্য সহজেই উপলব্ধ করার জন্য সমস্ত প্রচেষ্টা করা হয়েছে । আমরা যতটা সম্ভব খাঁটি লেখার চেষ্টা করি । কাজগুলি কোনও ব্যক্তির বা কোনও কিছুর ক্ষতির জন্য দায়ী নয়। এখানে ওয়েবসাইটে প্রকাশিত তথ্যের ত্রুটি বা অপ্রতুলতা হতে পারে। আবেদনকারী দের আবেদনের আগে চাকরীপ্রদানকারী সংস্থার ওয়েবসাইট ক্ষতিয়ে দেখে নিতে বলা হচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।