RRB Group-D Syllabus 2021

RRB Group-D Syllabus 2021: রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (rrb) এর গ্রুপ ডি পদে নিয়োগের জন্য আবেদন নেওয়া হয়েছিল ২০১৯ সালের মার্চ – এপ্রিল মাস নাগাদ। এই পদে প্রায় ১.৩ শূন্য পদ পূরণ করা হবে। রেলওয়ে বোর্ড বিজ্ঞপ্তির মাধ্যমে এই পরীক্ষার তারিখ আগেই ঘোষণা করেছে। সারা দেশ জুড়ে ১৫ ডিসেম্বর থেকে ধাপে ধাপে অনলাইনে এই প্রক্রিয়া পরীক্ষা প্রক্রিয়া শুরু করা হবে। পরীক্ষার্থীদের সুবিধার্থে পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত আর আর বি গ্রুপ-ডি সিলেবাস এবং পরীক্ষা প্রক্রিয়া এখানে আলোচনা করা হলো।

 

 RRB Group-D Syllabus 2021 

√  railway exam pattern and syllabus: 

  1. অনলাইন কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (সি বি টি)।
  2. শারীরিক দক্ষতার পরীক্ষা (পি আই টি)।
  3. নথি পত্র যাচাই করণ।
  4. মেডিকেল পরীক্ষা।

 

Railway group d syllabus

√  ১. অনলাইন কম্পিউটার ভিত্তিক পরীক্ষা:

  • কম্পিউটার ভিত্তিক মাল্টিপল চয়েস পরীক্ষা নেওয়া হবে ১০০ নম্বরের ১০০ টি প্রশ্ন থাকবে। অবজেক্টিভ মাল্টিপল চয়েজ প্রশ্ন হবে। নেগেটিভ মার্কিং থাকবে ৩ টি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর করে কাটা হবে।
বিষয়
প্রশ্ন সংখ্যা
নম্বর
সময়
  • জেনারেল সাইন্স
২৫ ২৫ ৯০ মিনিট
  • ম্যাথমেটিক্স
২৫ ২৫
  • জেনারেল ইন্টেলিজেন্স এবং রিজিনিং
৩০ ৩০
  • জেনারেল অ্যাওয়ারনেস ও কারেন্ট অ্যাফেয়ার্স
২০ ২০
মোট ১০০ ১০০

 

√  বিষয় অনুযায়ী প্রশ্নের প্রকার 

  •   অবজেক্টিভ মাল্টিপল চয়েস প্রশ্ন হবে এবং একটি প্রশ্নের ৪ টি করে বিকল্প উত্তর থাকবে। তার মধ্যে থেকে সঠিক উত্তর নির্বাচন করতে হবে। নিচে বিষয় অনুযায়ী বিস্তারিতভাবে প্রশ্নের প্রকার আলোচনা করা হলো।

  • জেনারেল সাইন্স (সাধারণ বিজ্ঞান)

মাধ্যমিক স্তরের জীবনবিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়ন।

  • ম্যাথমেটিক্স (অংক)

সংখ্যাতত্ত্ব, দশমিক, ভগ্নাংশ, লসাগু ও গসাগু,অনুপাত ও সমানুপাত, শতাংশ, পরিমাপ, সময় ও কাজ, সময় ও দূরত্ব, সরল সুদ, যৌগিক সুদ, লাভ ও ক্ষতি, বীজগণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, প্রাথমিক পরিসংখ্যান, স্কয়ার রুট, বয়স, ক্যালেন্ডার, ঘড়ি, পাইপ ও চিমনি ইত্যাদি।

  • জেনারেল ইন্টেলিজেন্স এবং রিজিনিং

নম্বর সিরিজ, কোডিং ডিকোডিং, এনালজি, গাণিতিক ক্রিয়া-কলাপ, সম্পর্ক, ভেন ডায়াগ্রাম, ডাটা ইন্টারপ্রিটেশন, কনক্লুশান এবং ডিসিশন, সিমিলারিটিজ এবং ডিফারেন্স, এনালিটিক্যাল রিজিনিং, ক্লাসিফিকেশন, ডিরেকশন, স্টেটমেন্ট ইত্যাদি।

  • জেনারেল অ্যাওয়ারনেস এবং কারেন্ট অ্যাফেয়ার্স

বিজ্ঞান ও প্রযুক্তি, ক্রীড়া, সংস্কৃতি, ব্যাক্তিত্ব, অর্থনীতি, রাজনীতি, ধর্ম, এবং বর্তমান সময়ে ঘটে যাওয়া নানা বিষয়।

 

 

 

 

√  ২. দ্বিতীয় পর্বের শারীরিক দক্ষতার পরীক্ষার বিষয়:

  • প্রথম পর্বের সিবিটি টেস্টের মেরিট লিস্ট অনুযায়ী প্রার্থীদের দ্বিতীয় পর্যায়ের শারীরিক দক্ষতা পরীক্ষার জন্য ডাকা হবে। এই পর্যায়ে পুরুষ এবং মহিলা প্রার্থীদের আলাদা আলাদা শারীরিক দক্ষতার পরীক্ষা নেওয়া হবে।
  • পুরুষ প্রার্থী

 একবারের প্রচেষ্টায় ২ মিনিটে পিঠে ৩৫ কেজি ওজন নিয়ে ১০০ মিটার দৌড়াতে হবে। এই পরীক্ষায় সফল হলে পরে একবারের প্রচেষ্টায় ৪ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে ১০০০ মিটার দৌড়াতে হবে।

  • মহিলা প্রার্থী

 একবারের প্রচেষ্টায় ২ মিনিটে পিঠে ২০ কেজি ওজন নিয়ে ১০০ মিটার দৌড়াতে হবে। এই পরীক্ষায় সফল হলে একবারের প্রচেষ্টায় ৫ মিনিট ৪০ সেকেন্ডের মধ্যে ১০০ মিটার দৌড়াতে হবে।

 

 

√  ৩. তৃতীয় পর্যায় নথিপত্র যাচাইকরণ:

  •  শারীরিক দক্ষতার পরীক্ষায় সফল হওয়ার পর প্রার্থীদের নথিপত্র যাচাইয়ের জন্য ডাকা হবে। এই সময় প্রার্থীদের অবশ্যই নিজেদের অরিজিনাল নথিপত্র নিয়ে যেতে হবে সঙ্গে সমস্ত ডকুমেন্ট এর  এক কপি করে  ফটোকপি  নিজের স্বাক্ষর করে নিয়ে যেতে হবে।

√  ৪. চতুর্থ পর্যায়ে মেডিকেল পরীক্ষা:

  • চতুর্থ বা শেষ পর্যায়ে নির্বাচিত প্রার্থীদের মেডিকেল পরীক্ষা করা হবে এবং চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে।

 

 

 

 বিঃদ্রঃ – চাকরিবাজার কোনও সরকারী প্রতিষ্ঠান নয় বা কোনো প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত নয়। চাকরিবাজারে লেখা তথ্য গুলি বিভিন্ন সর্বভারতীয় পত্রিকা এবং বিভিন্ন চাকরী সংক্রান্ত ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়। বিস্তারিত তথ্য চাকরি প্রদানকারী সংস্থার ওয়েবসাইটে পাওয়া যাবে। আমাদের কাজ হ’ল পরীক্ষার্থীদের তাৎক্ষণিক তথ্য দেওয়া যা কোনও আইনী দলিল গঠন করে না। যদিও চাকরিবাজারে তথ্য সহজেই উপলব্ধ করার জন্য সমস্ত প্রচেষ্টা করা হয়েছে। আমরা যতটা সম্ভব খাঁটি লেখার চেষ্টা করি। কাজগুলি কোনও ব্যক্তির বা কোনও কিছুর ক্ষতির জন্য দায়ী নয়। এখানে ওয়েবসাইটে প্রকাশিত তথ্যের ত্রুটি বা অপ্রতুলতা হতে পারে। আবেদনকারী দের আবেদনের আগে চাকরীপ্রদানকারী সংস্থার ওয়েবসাইট ক্ষতিয়ে দেখে নিতে বলা হচ্ছে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।