SBI Clerk Syllabus 2021

   SBI Clerk Syllabus 2021 & Exam Pattern for Prelims and Mains: যে সকল পরীক্ষার্থীরা ব্যাঙ্কের চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য একটি উল্লেখযোগ্য পরীক্ষা হল SBI Clerk পরীক্ষা এই পর্বে আমরা স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার ক্লার্ক পরীক্ষার সিলেবাস নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করলাম। এই পদে নিয়োগের নূন্যতম যোগ্যতা হলো স্নাতক পাশ। যে সকল উচ্চাকাঙ্ক্ষী SBI ক্লার্ক পরীক্ষার জন্য অপেক্ষা করে আছেন, তাদের অবশ্যই SBI ক্লারিকাল ক্যাডারের সিলেবাস এবং পরীক্ষার ধরণ সম্পর্কে একটি সম্পূর্ণ জ্ঞান থাকা দরকার। তাই এই নিবন্ধে, আমরা SBI ক্লার্ক সিলেবাস এবং পরীক্ষার ধরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করlলাম।

   SBI ক্লার্ক পরীক্ষাটি দেশের অন্যতম নামী ব্যাংক পরীক্ষা। ক্লার্ক পদে উপযুক্ত প্রার্থী বাছাই করতে প্রতিবছর SBI ক্লার্ক পরীক্ষা নেওয়া হয়। প্রার্থীদের এই পদের জন্য যোগ্য হতে SBI ক্লার্ক প্রিলিমস ও মেইন উভয় পরীক্ষায় যোগ্যতা অর্জন করতে হবে। সফল প্রার্থীদের পুরো ভারত জুড়ে ছড়িয়ে থাকা স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার বিভিন্ন শাখায় স্থান দেওয়া হবে।

 

SBI Clerk Syllabus 2021

sbi clerk exam pattern:

স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার ক্লার্ক পদে নিয়োগের পরীক্ষা সাধারণত দুটি পর্বে হয়ে থাকে।

১) অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা (MCQ)

২) অনলাইন মেইন পরীক্ষা (MCQ)

 

১) SBI Clerk Prelims Syllabus:

  অন্যান্য ব্যাংকিং পরীক্ষার সাথে SBI Clerk Preli পরীক্ষার অনেকটাই মিল আছে। SBI ক্লার্ক প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস জানার আগে প্রার্থীকে আগে অবশ্যই এই পরীক্ষার ধরন ও প্রশ্নের প্রকার সম্বন্ধে জানা বিশেষ প্রয়োজন। কোন প্রশ্নের মান কত, কোন বিভাগে কত নম্বরের প্রশ্ন থাকবে, ভুল উত্তরের জন্য কত নেগেটিভ মার্কিং আছে সেগুলি অবশ্যই জানা প্রয়োজন।

  SBI ক্লার্ক প্রিলি পরীক্ষায় মূলত তিনটি বিষয় থাকে এগুলো হলো কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড, রিজিনিং এবিলিটি এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ। তিনটি বিষয় মিলিয়ে মোট ১০০ নম্বরের কম্পিউটার ভিত্তিক অনলাইন MCQ পরীক্ষা হবে। এর মধ্যে কোয়ান্টিটি অ্যাপটিটিউডে মোট ৩৫ নম্বরের ৩৫ টি প্রশ্ন থাকবে। রিজিনিং এবিলিটিতেও মোট ৩৫ নম্বরের ৩৫ টি প্রশ্ন থাকবে। ইংলিশ ল্যাঙ্গুয়েজে মোট ৩০ নম্বরের ৩০ টি প্রশ্ন থাকবে। নির্ধারিত ৬০ মিনিট সময়ের মধ্যে এই বিভাগের উত্তর পরীক্ষার্থীদের করতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা যাবে। তাই পরীক্ষার্থীকে নেগেটিভ মার্কেটিং এর দিকে বিশেষভাবে খেয়াল রেখে পরীক্ষা দিতে হবে।

  • নিচে সারণির মাধ্যমে এই পর্বের পরীক্ষার বিস্তারিত সিলেবাস প্যাটার্ন তুলে ধরা হলো।

বিষয়

প্রশ্ন সংখ্যা

 প্রশ্ন মান 

সময়

কোয়ান্টিটি অ্যাপটিটিউড ৩৫ ৩৫

৬০ মিনিট 

রিজিনিং এবিলিটি ৩৫ ৩৫
ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৩০ ৩০
মোট  ১০০ ১০০

√   অনলাইন ক্লার্ক পরীক্ষার বিস্তারিত সিলেবাস:

  • কোয়ান্টিটি অ্যাপটিটিউডঃ 

সমীকরণ ও অসমীকরণ, সময় ও কাজ, ডেটা ব্যখ্যা, ভলিউম এবং পষ্ঠতল অঞ্চল, স্রোত, সময় ও দূরত্ব, সরলীকরণ, সূচক, শেয়ার, সরল সুদ এবং যৌগিক সুদ, সিকোয়েন্স, সিরিজ, অনুপাত ও সমানুপাত, শতাংশ, লাভ ও ক্ষতি, সম্ভাবনা, অনুমান ও সংমিশ্রণ, গড়, অংশীদারি, সংখ্যা তত্ব, মিশ্রণ, সিলিন্ডার, শঙ্কু, গোলক এবং বীজগণিত। 

  • রিজিনিং এবিলিটিঃ 

সংখ্যাতত্ত্ব, এনালজি, র‍্যাঙ্কিং, মিরর ইমেজ, পেপার কাটিং, পেপার ফোল্ডিং, কাউন্টিং ফিগার, ব্লাড রিলেশন, গাণিতিক তথ্য, আলফাবেটিক্যাল সিরিজ, ভেন ডায়াগ্রাম, জ্যামিতিক চিত্র গণনা, সিলগ, ইনপুট-আউটপুট, দিক নির্ণয়, পাজেল, সিটিং এরেঞ্জমেন্ট।  

  • ইংলিশ ল্যাঙ্গুয়েজঃ 

সমার্থক শব্দ  ও বিপরীত শব্দ ,বাক্যের গঠন, বাক্য শুদ্ধিকরণ, ইংরেজি লেখার দক্ষতা, ইডিয়াম ও ফ্রেস, কমপ্রিহেনশন প্যাসেস, বানান শুদ্ধিকরণ, শূন্যস্থান পূরণ, ক্লজ টেস্ট। 

 

    উপরিউক্ত প্রিলিমিনারি পরীক্ষার বিস্তারিত সিলেবাসটি সাধারণত বিগত কয়েক বছরের প্রশ্নের ধরনের অভিজ্ঞতার ভিত্তিতে তৈরি। বিগত বছর গুলোতে বিভিন্ন বিষয়গুলি থেকে যে ধরনের প্রশ্ন এসেছে সেই অনুযায়ী পরীক্ষার্থীদের প্রস্তুতির সুবিধার্থে বিস্তারিত ভাবে সিলেবাসটি নিয়ে আলোচনা করা হয়েছে। পরীক্ষার্থীদের অবশ্যই সিলেবাস সম্পর্কে অবগত হওয়ার সঙ্গে সঙ্গে বিগত বছরের প্রশ্নের ধরন গুলিও অনুশীলন করা দরকার। 

 

Related Post:

 

২) SBI clerk mains syllabus:

   SBI Clerk Mains পরীক্ষার Preli পরীক্ষার সাথে অনেকটাই মিল আছে। স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার মেন পদে নিয়োগের পরীক্ষার ধরন অনেকটা একই রকমের হয়ে থাকে। মেন পরীক্ষায় কেবলমাত্র জেনারেল অ্যাওয়ারনেস বিষয়টি অতিরিক্ত যুক্ত হয়। SBI ক্লার্ক মেন পরীক্ষার সিলেবাস জানার আগে প্রার্থীকে আগে অবশ্যই এই পরীক্ষার ধরন ও প্রশ্নের প্রকার সম্বন্ধে জানা বিশেষ প্রয়োজন। কোন প্রশ্নের মান কত, কোন বিভাগে কত নম্বরের প্রশ্ন থাকবে, ভুল উত্তরের জন্য কত নেগেটিভ মার্কিং আছে সেগুলি অবশ্যই জানা প্রয়োজন। 

  SBI ক্লার্ক মেন পরীক্ষায় মূলত চারটি বিষয় থাকে। এগুলো হলো কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড, রিজিনিং এবিলিটি, ইংলিশ ল্যাঙ্গুয়েজ এবং জেনারেল অ্যাওয়ারনেস। চারটি বিষয় মিলিয়ে মোট ২০০ নম্বরের কম্পিউটার ভিত্তিক অনলাইন MCQ পরীক্ষা হবে। এর মধ্যে কোয়ান্টিটি অ্যাপটিটিউডে মোট ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন থাকবে। রিজিনিং এবিলিটিতেও মোট ৬০ নম্বরের ৫০ টি প্রশ্ন থাকবে। ইংলিশ ল্যাঙ্গুয়েজে মোট ৪০ নম্বরের ৪০ টি প্রশ্ন থাকবে। জেনারেল অ্যাওয়ারনেসে মোট ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন থাকবে। নির্ধারিত ২ ঘণ্টা ৪০ মিনিট সময়ের মধ্যে এই বিভাগের উত্তর পরীক্ষার্থীদের করতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা যাবে। তাই পরীক্ষার্থীকে নেগেটিভ মার্কেটিং এর দিকে বিশেষভাবে খেয়াল রেখে পরীক্ষা দিতে হবে।

  • নিচে সারণির মাধ্যমে এই পর্বের পরীক্ষার বিস্তারিত সিলেবাস প্যাটার্ন তুলে ধরা হলো।

বিষয়

প্রশ্ন সংখ্যা

 প্রশ্ন মান 

সময়

কোয়ান্টিটি অ্যাপটিটিউড ৫০ ৫০

২ ঘণ্টা ৪০ মিনিট 

রিজিনিং এবিলিটি ৫০ ৬০ 
ইংলিশ ল্যাঙ্গুয়েজ ৪০ ৪০
জেনারেল অ্যাওয়ারনেস ৫০ ৫০
মোট  ১৯০ ২০০

 

√   অনলাইন মেইন পরীক্ষার বিস্তারিত সিলেবাস:

 

  • কোয়ান্টিটি অ্যাপটিটিউডঃ 

সমীকরণ ও অসমীকরণ, সময় ও কাজ, ডেটা ব্যখ্যা, সময় ও দূরত্ব, সরলীকরণ, সূচক, শেয়ার, সরল সুদ ও যৌগিক সুদ, অনুপাত ও সমানুপাত, শতাংশ, লাভ ও ক্ষতি, সম্ভাবনা, অনুমান ও সংমিশ্রণ, সংখ্যা তত্ব, মিশ্রণ।  

  • রিজিনিং এবিলিটিঃ 

সংখ্যাতত্ত্ব, এনালজি, র‍্যাঙ্কিং, মিরর ইমেজ, পেপার কাটিং, পেপার ফোল্ডিং, কাউন্টিং ফিগার, ব্লাড রিলেশন, গাণিতিক তথ্য, আলফাবেটিক্যাল সিরিজ, ভেন ডায়াগ্রাম, জ্যামিতিক চিত্র গণনা, সিলগ, ইনপুট-আউটপুট, দিক নির্ণয়, পাজেল, সিটিং এরেঞ্জমেন্ট।  

  • ইংলিশ ল্যাঙ্গুয়েজঃ 

সমার্থক শব্দ  ও বিপরীত শব্দ ,বাক্যের গঠন, বাক্য শুদ্ধিকরণ, ইংরেজি লেখার দক্ষতা, ইডিয়াম ও ফ্রেস, কমপ্রিহেনশন প্যাসেস, বানান শুদ্ধিকরণ, শূন্যস্থান পূরণ, ক্লজ টেস্ট। 

 

   এস বি আই ক্লার্ক প্রিলিমিনারি ও মেন পরীক্ষা অনেকটা একই ধরনের। মেন পরীক্ষার প্রস্তুতি নেওয়ার আগেই অবশ্যই পরীক্ষার্থীদের এস বি আই ক্লার্ক পরীক্ষার সিলেবাস সম্পর্কে ভালো করে অবগত হওয়া উচিত। তাই পরীক্ষার প্রস্তুতি শুরু করার আগে প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই এসবিআই ক্লার্ক পরীক্ষার সিলেবাস ভাল করে জানতে হবে, তা না হলে সঠিক প্রস্তুতি নেওয়া সম্ভব হয় নয়। বিস্তারিত সিলেবাসটি পরীক্ষার্থীরা ভালো করে অবগত করলে তাদের প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে বিশেষ সুবিধা হবে, তাই অবশ্যই এই পোস্টটিতে বিশেষভাবে ফলো ফলো করুন। 

   সর্বশেষতম এস বি আই ক্লার্ক পরীক্ষার ধরন লক্ষ্য করলে দেখা যায় প্রত্যেকটি বিভাগে নির্দিষ্ট সময় পরীক্ষার্থীদের ফলো করতে হবে, তা না হলে সঠিক সময়মতো প্রতিটি বিভাগের সকল প্রশ্নের উত্তর করা সম্ভব হবে না। তাই সময়ের দিকে বিশেষভাবে নজর রেখে পরীক্ষার্থীদের নিয়মিত প্রাকটিস করা উচিত। মেন পরীক্ষায় জেনারেল অ্যাওয়ারনেস বিভাগটি পরীক্ষার্থীদের কাছে একটি বিশেষ স্কোরিং করার বিষয়। সাধারণত বর্তমান সময়ে ঘটে বিষয়গুলির এই বিভাগের অন্তর্গত হয়ে থাকে, তাই অন্যান্য বিভাগের সঙ্গে পরীক্ষার্থীকে অবশ্যই এই বিভাগটি কে বিশেষভাবে জোর দেওয়া উচিত।  

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

%d bloggers like this: