SSC CHSL Syllabus 2021

  SSC CHSL Syllabus 2021 & Exam Pattern: যে সকল পরীক্ষার্থীরা কেন্দ্রীয় সরকারি বিভিন্ন চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য একটি উল্লেখযোগ্য পরীক্ষা হল  SSC CHSL পরীক্ষা এই পর্বে আমরা SSC CHSL পরীক্ষার সিলেবাস নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করলাম। এই পদে নিয়োগের নূন্যতম যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ। যে সকল উচ্চাকাঙ্ক্ষী SSC CHSL পরীক্ষার জন্য অপেক্ষা করে আছেন, তাদের অবশ্যই এই পরীক্ষার সিলেবাস এবং পরীক্ষার ধরণ সম্পর্কে একটি সম্পূর্ণ জ্ঞান থাকা দরকার। তাই এই নিবন্ধে, আমরা CHSL এর সিলেবাস এবং পরীক্ষার ধরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করlলাম।

  SSC CHSL পরীক্ষাটি উচ্চ মাধ্যমিক পাস পরীক্ষার্থীদের জন্য একটি অন্যতম পরীক্ষা। কেন্দ্রীয় সরকারি বিভিন্ন পদে উপযুক্ত প্রার্থী বাছাই করতে প্রতিবছর এই পরীক্ষা নেওয়া হয়। প্রার্থীদের এই পদের জন্য যোগ্য হতে প্রিলিমস ও মেইন উভয় পরীক্ষায় যোগ্যতা অর্জন করতে হবে। সফল প্রার্থীদের পুরো ভারত জুড়ে কেন্দ্রীয় সরকারি বিভিন্ন অফিসে চাকরি দেওয়া হয়। 

 

 SSC CHSL Syllabus 2021 

ssc chsl exam pattern:

   SSC CHSL পরীক্ষার মাধ্যমে পরীক্ষার্থীদের বিভিন্ন সরকারি দপ্তরে নিয়োগের যোগ্যতা অর্জনের জন্য বিভিন্নভাবে ধাপে পরীক্ষা সম্পন্ন হয়ে থাকে। প্রধানত তিনটি ধাপে পরীক্ষার মাধ্যমে পরীক্ষার্থীদের যোগ্যতার প্রমাণ দিতে হয়। প্রথম পর্বের Tier – I এ অবজেক্টিভ মাল্টিপল চয়েস computer-based পরীক্ষা হয়ে থাকে। দ্বিতীয় পর্বে Tier – II এ ডেসক্রিপটিভ পরীক্ষার মধ্য দিয়ে পরীক্ষা দিতে যেতে হয়। এই পরীক্ষা সাধারণত অফলাইন মোডে বা পেপের পেন মডের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। তৃতীয় পর্বে Tier – III তে হয়ে থাকে সাধারণত দক্ষতার পরীক্ষা বা কম্পিউটার টাইপিং টেস্ট।

  • নিন্মে তিন পর্বের পরীক্ষা সম্বন্ধে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

১) Tier – I: অনলাইন মোড কম্পিউটার বেসড পরীক্ষা (MCQ)

২) Tier – II: অফলাইন মোড (ডেস্ক্রিপটিভ পেপার) 

৩) Tier – III: স্কিল টেস্ট (কম্পিউটার টাইপিং টেস্ট) 

 

√ ১. SSC CHSL Syllabus tire 1:

  SSC CHSL টায়ার -১ পরীক্ষা কম্পিউটার ভিত্তিক অনলাইন (CBT) টেস্ট হবে। কোয়ান্টিটি অ্যাপটিটিউড, জেনারেল ইন্টেলিজেন্স, জেনারেল অ্যাওয়ারনেস ও ইংলিশ ল্যাঙ্গুয়েজ এই চারটি বিষয়ে মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। প্রতিটি বিভাগ থেকে ২৫ টি করে প্রশ্ন থাকবে এবং প্রতি প্রশ্নের মান থাকবে ২ নম্বর করে। মোট ৬০ মিনিট সময়ের মধ্যে পরীক্ষার্থীকে এই প্রশ্নগুলোর সমাধান করতে হবে। এই পর্বে নেগেটিভ মার্কিং থাকবে, ২ টি প্রশ্নের ভুল উত্তরের জন্য পরীক্ষার্থীদের ১ নম্বর করে কাটা হবে। 

  • নিচে সারণির মাধ্যমে এই পর্বের পরীক্ষার সিলেবাস প্যাটার্ন তুলে ধরা হলো।
বিষয় প্রশ্ন সংখ্যা  প্রশ্ন মান  সময়
কোয়ান্টিটি অ্যাপটিটিউড ২৫ ৫০

৬০ মিনিট (৮০ মিঃ PWD প্রার্থীদের জন্য) 

জেনারেল ইন্টেলিজেন্স ২৫ ৫০
জেনারেল অ্যাওয়ারনেস ২৫ ৫০
ইংলিশ ল্যাঙ্গুয়েজ ২৫ ৫০
মোট  ১০০ ২০০

√  Tier – I: অনলাইন মোড পরীক্ষার বিস্তারিত সিলেবাস:

 

  • কোয়ান্টিটি অ্যাপটিটিউডঃ 

 সময় ও কাজ, ডেটা ব্যখ্যা, সময় ও দূরত্ব, সরলীকরণ, সূচক, সরল সুদ এবং যৌগিক সুদ, অনুপাত ও সমানুপাত, শতাংশ, লাভ ও ক্ষতি, অনুমান ও সংমিশ্রণ, সংখ্যা তত্ব, মিশ্রণ, সিলিন্ডার, শঙ্কু, গোলক এবং বীজগণিত, ত্রিকোণমিতি। 

  • জেনারেল ইন্টেলিজেন্সঃ 

এনালজি, র‍্যাঙ্কিং, মিরর ইমেজ, পেপার কাটিং, পেপার ফোল্ডিং, কাউন্টিং ফিগার, ব্লাড রিলেশন, গাণিতিক তথ্য, আলফাবেটিক্যাল সিরিজ, ভেন ডায়াগ্রাম, জ্যামিতিক চিত্র গণনা, সিলগ, পাজেল, সিটিং এরেঞ্জমেন্ট।  

  • জেনারেল অ্যাওয়ারনেসঃ 

ভূগোল, অর্থনীতি, এওয়ার্ড, ইতিহাস, কালচার, সংস্কৃতী, পলিটি,  বুকস এন্ড অথর, সাধারণ বিজ্ঞান, স্ট্যাটিক জিকে, সাম্প্রতিক ঘটনা। 

  • ইংলিশ ল্যাঙ্গুয়েজঃ 

সমার্থক শব্দ  ও বিপরীত শব্দ ,বাক্যের গঠন, বাক্য শুদ্ধিকরণ, ইংরেজি লেখার দক্ষতা, ইডিয়াম ও ফ্রেস, কমপ্রিহেনশন প্যাসেস, বানান শুদ্ধিকরণ, শূন্যস্থান পূরণ, ক্লজ টেস্ট, ভয়েস চেঞ্জ, এক কথায় প্রকাশ, ন্যারেশন চেঞ্জ, স্পেলিং।

 

    উপরিউক্ত প্রিলিমিনারি পরীক্ষার বিস্তারিত সিলেবাসটি সাধারণত বিগত কয়েক বছরের প্রশ্নের ধরনের অভিজ্ঞতার ভিত্তিতে তৈরি। বিগত বছর গুলোতে বিভিন্ন বিষয়গুলি থেকে যে ধরনের প্রশ্ন এসেছে সেই অনুযায়ী পরীক্ষার্থীদের প্রস্তুতির সুবিধার্থে বিস্তারিত ভাবে সিলেবাসটি নিয়ে আলোচনা করা হয়েছে। পরীক্ষার্থীদের অবশ্যই সিলেবাস সম্পর্কে অবগত হওয়ার সঙ্গে সঙ্গে বিগত বছরের প্রশ্নের ধরন গুলিও অনুশীলন করা দরকার।

 

Related Post:

 

√ ২) SSC CHSL Syllabus tire 2

  SSC CHSL টায়ার -১ কম্পিউটার ভিত্তিক অনলাইন (CBT) টেস্টে উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীরা টায়ার -২ পরীক্ষায় বসতে পারবেন। টায়ার -২ পরীক্ষা অফলাইনে হিন্দি ও ইংরেজি দুটি ভাষায় মোট ১০০ নম্বরের বর্ণনামূলক পরীক্ষা হবে। এই পর্বে উত্তীর্ণ হতে পরীক্ষার্থীদের ন্যূনতম ৩৩ % নম্বর পেতে হবে। 

  • নিচে সারণির মাধ্যমে এই পর্বের পরীক্ষার বিস্তারিত সিলেবাস প্যাটার্ন তুলে ধরা হলো।
বিষয় শব্দ সংখ্যা  প্রশ্ন মান  সময়
Essay Writing ২০০-২৫০ ১০০

৬০ মিনিট

Letter/Application Writing ১৫০-২০০

√ ৩) SSC CHSL Syllabus tire 3:

SSC CHSL এর Tier -III পরীক্ষাটি একটি দক্ষতা / টাইপিং টেস্ট এর পরীক্ষা। নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত যোগ্যতা Tier-I এবং Tier-III এর প্রাপ্ত মোট স্কোরের ভিত্তিতে হবে। নীচের সারণিতে Tier -III এর সিলেবাসের বিস্তারিত আলোচনা করা হল: 

স্কিল টাইপিং স্পিড সময়
DEO 8000 KD/H 15 মিনিট
DEO-C&AG 15000 KD/H 15 মিনিট
LDC/JSA/PA/SA 10500 KD/H 15 মিনিট

 

      এই পর্বে পরীক্ষার্থীদের প্রবন্ধ রচনা এবং চিঠি বা আবেদনপত্র লেখার দক্ষতা যাচাই করা হবে। প্রবন্ধের বিষয়গুলি জাতীয় স্বার্থ, অর্থ ও অর্থনীতি, পরিবেশগত সমস্যা, রাজনীতি, সামাজিক সমস্যা, স্কিম ও গভর্নেন্স, খেলাধুলা, প্রযুক্তি, ভূ-রাজনীতি, পরিবেশগত উদ্বেগ ইত্যাদি সম্পর্কিত হবে। চিঠি/আবেদনের বিষয় হবে আবেদন, অভিযোগ, পরামর্শ, অফিসিয়াল, প্রশংসা, অনুসরণ বা প্রতিক্রিয়া ইত্যাদি। 

  • ডেটা এন্ট্রি অপারেটর পদের জন্য দক্ষতা পরীক্ষা:

  এই পরীক্ষায়, একজন প্রার্থীর প্রতি ঘন্টায় ৮০০০ কী ডিপ্রেশনের গতি থাকতে হবে। পরীক্ষার সময়কাল ১৫ মিনিট থাকবে, এই সময়ের মধ্যে পরীক্ষার্থীকে কমপক্ষে ২০০০ – ২২০০ কী ডিপ্রেশনের গতি দেখাতে হবে। 

  • কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (C&AG) পদে ডেটা এন্ট্রি অপারেটর পদের জন্য দক্ষতা পরীক্ষা:

 এই পরীক্ষায়, একজন প্রার্থীর প্রতি ঘন্টায় ১৫০০০ কী ডিপ্রেশনের গতি থাকতে হবে। পরীক্ষার সময়কাল ১৫ মিনিট থাকবে, এই সময়ের মধ্যে পরীক্ষার্থীকে কমপক্ষে ৩৭০০ – ৪০০০ কী ডিপ্রেশনের গতি দেখাতে হবে। 

  • লোয়ার ডিভিশন ক্লার্ক/ জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (এলডিএস/জেএসএ) এবং পোস্টাল অ্যাসিস্ট্যান্টস/সর্টিং অ্যাসিস্ট্যান্ট (পিএ/এসএ) পদের জন্য দক্ষতা পরীক্ষা:

  এই পরীক্ষায়, একজন প্রার্থীর প্রতি ঘন্টায় ১০৫০০ কী ডিপ্রেশনের গতি থাকতে হবে। পরীক্ষার সময়কাল ১৫ মিনিট থাকবে, এই সময়ের মধ্যে পরীক্ষার্থীকে কমপক্ষে ৯০০০ কী ডিপ্রেশনের গতি দেখাতে হবে। 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

%d bloggers like this: